রাজশাহী বিশ্ববিদ্যালয় ২০২১-২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ অনার্স শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

রাজশাহী বিশ্ববিদ্যালয় ২০২১-২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ অনার্স শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

এইচ,এস,সি,উত্তীর্ণ সকল ছাত্র-ছাত্রীদের রাজশাহী বিশ্ববিদ্যালয় ২০২১-২২ শিক্ষাবর্ষে  প্রথম বর্ষ অনার্স শ্রেণিতে ভর্তির জন্য আহবান করা যাচ্ছে। রাজশাহী বিশ্ববিদ্যালয় দেশের তৃতীয়  বৃহত্তম বিশ্ববিদ্যালয়। রাজশাহী বিশ্ববিদ্যালয়  তাদের অফিসিয়াল ওয়েবসাইটে অনার্স  শ্রেণীতে 2021 22 শিক্ষাবর্ষে ভর্তির জন্য নোটিশ প্রদান করেছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে তিনটি ইউনিট এ পরীক্ষা নেওয়া হবে। প্রতি ইউনিটের মোট 72 হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। ২৫/৫/২০২২ দুপুর ১টা থেকে ০৯/০৬/২০২২ রাত্রী ১২টা পর্যন্ত প্রাথমিক ভাবে আবেদন গ্রহণ করা যাবে। (প্রাথমিক আবেদনের ফি হিসেবে ৫৫/=টাকা ধার্য করা হয়েছে)

See also: Bangladesh Open University Admission 2022

রাজশাহী বিশ্ববিদ্যালয় ২০২১-২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ অনার্স শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। পর্যায়ক্রমে প্রাথমিক পর্যায়ে পরীক্ষা সমাপ্ত হলে 72 হাজার শিক্ষার্থী অর্থাৎ চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। চূড়ান্ত আবেদনের সময়সীমা: ১৫.০৬.২০২২ তারিখ দুপুর ১২টা থেকে ২৮.০৬.২০২২ তারিখ রাত ১২টা পর্যন্ত। রাজশাহী বিশ্ববিদ্যালয় তাদের অফিশিয়াল ওয়েবসাইটে এই ধরনের তথ্য প্রকাশ করেছে। (চূড়ান্ত পরীক্ষার ফি হিসেবে ১১০০/= টাকা ধার্য করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়)

                        ভর্তি টাইমলাইন
প্রাথমিক আবেদন : ২৫ মে থেকে ৯ জুন ২০২২
চূড়ান্ত আবেদন : ১৫ থেকে  ২৮ জুন ২০২২
প্রাথমিক আবেদন ফি : ৫৫ টাকা
চূড়ান্ত আবেদন ফি : ১১০০/- টাকা
                          প্রবেশ পত্র : 
ভর্তি পরীক্ষা : ২৫,২৬ ও ২৭ জুলাই ২০২২
আবেদনের ঠিকানা : admission.ru.ac.bd

রাজশাহী বিশ্ববিদ্যালয় ২০২১-২২ শিক্ষাবর্ষে আবেদনের যোগ্যতা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে গেলে কিছু যোগ্যতা প্রয়োজন হয় নতুবা আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ে আবেদন করার সুযোগ পাবেন না। ২০২১ সালের এইচএসসি (HSC)/ সমমান, ডিপ্লোমা-ইন-কমার্স, বিএফএ (প্রাক), বাংলাদেশ কারিগরী শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (ভকেশনাল), A Level এবং অন্যান্য সমমান পরীক্ষায় [এইচএসসি সমমান নির্ধারণ কমিটি কর্তৃক অনুমোদন সাপেক্ষ] উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। সনাতন পদ্ধতিতে ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ শিক্ষার্থী আবেদন করতে পারবে না। কেবল বিএফএ (প্রাক)ও ডিগ্রীপ্রাপ্ত শিক্ষার্থীদের ফলাফল এখনও সনাতন পদ্ধতিতে হওয়ায় তাদের আবেদন গ্রহনণযোগ্য হবে, তবে তাদের মার্কশিট/ সার্টিফিকেট থাকতে হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ২০২১-২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ অনার্স শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

See more: University list in Dhaka

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইউনিয়নগুলোর নাম ও নামের পরিচিতি

রাজশাহী বিশ্ববিদ্যালয় ২০১৯-২০  শিক্ষাবর্ষ থেকে ইউনিটের আসন সংখ্যা কমিয়ে তিনটি ইউনিটের বিভক্ত করা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয় তিনটি ইউনিট এর নাম ও তাদের পরিচিতি গুলো দেওয়া  হলো।
ইউনিট- A :  কলা অনুষদ , আইন অনুষদ, আইন অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ: চারুকলা অনুষদ, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট
ইউনিট- B : বিজনেস স্টাডিজ অনুষদ এবং ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট।
ইউনিট- C : বিজ্ঞান অনুষদ জীব ও ভূ-বিজ্ঞান অনুষদ কৃষি অনুষদ এবং প্রকৌশল অনুষদ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা পদ্ধতি ও নাম্বার বন্টন

১ ঘন্টা সময়ের মধ্যে আপনাকে ১০০ নম্বরের এমসিকিউ প্রশ্নের উত্তর বের করতে হবে। প্রতিটি ইউনিটে ৮০টি করে প্রশ্ন থাকবে। কখন কোথায় কোন সময়ে এবং কোন ইউনিটে পরীক্ষা হবে তা সঠিক সময়ের মধ্যে জানিয়ে দেওয়া হবে। পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার নাম্বার থাকবে ৪০ তবে ৫ টি ভুলের জন্য ১নম্বর করে কর্তন করা হবে। এছাড়াও আপনি যদি পরীক্ষার হল রুমে কোন ইলেকট্রিক যন্ত্র ব্যবহার করে থাকেন পরীক্ষকের সামনে আপনি ধরা খেলে আপনার exfel  করার সম্ভাবনা খুবই বেশি। তাই বর্তমান সময়ে ডিজিটাল ইলেকট্রিক ডিভাইস গুলো ব্যবহার থেকে বিরত থাকুন। ধন্যবাদ।

আরও দেখুন জাতীয় বিশ্ববিদ্যালয় ২০২১-২২ ভর্তি বিজ্ঞপ্তি